#কলকাতা : প্রায় প্রত্যেকদিন সকালে ফেসবুকে কোনও না কোনও পোস্ট করেন মীর(Mir Afsar Ali)। হাসিমুখ, সদা চার্মিং মীরকে কিন্তু আজ পাওয়া গেল এক্কেবারে অন্য মুডে। হঠাৎ কেন লিখলেন, “সময় বড্ড দামী। তার মূল্য বুঝতে শিখুন। আজ কাছের মানুষগুলোকে আরও বেশি করে আপন করে নিন।” আসলে মঙ্গলবার ওয়ার্ল্ড অ্যালজাইমা’র্স অ্যাওয়ারনেস (International Alzheimer’s Consciousness Day) ডে’তে  এই বার্তাই অনুরাগীদের দিলেন মীর আফসার আলি (Mir Afsar Ali)। বললেন বাবার গল্প।

আরও পড়ুন: কীভাবে বাসা বাঁধে এই দুরুহ ব্যাধি? মুক্তির পথ কী? জানাচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসক

মীর (Mir Afsar Ali) তাঁর ফেসবুক পোস্টে জানান, তাঁর কাছের মানুষ, তাঁর বাবার জীবন থেকে কী করে একটু একটু করে ঝাপসা হয়ে গিয়েছে স্মৃতি।” আর সেই কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হলেন অভিনেতা তথা সঞ্চালক মীর আফসার আলি। এদিন নিজের জীবনের অভিজ্ঞতা শেয়ার করে তিনি লেখেন, “আব্বার জন্মদিন চৌঠা এপ্রিল। বছর পাঁচেক আগে আব্বাকে জিজ্ঞেস করেছিলাম, জন্মদিনে কী উপহার চান তিনি। আমার খুব ঘড়ির শখ। নানা ধরনের মডেল। বিদেশি ঘড়ি আমার বিশেষ দুর্বলতা। তো আব্বাকে ভীষণ উৎসাহিত হয়ে বললাম, আব্বা… এই বছর আপনার জন্য আমার তরফ থেকে ঘড়ি। মুচকি হেসে আব্বা বলেন, ঘড়ি নয় বাপি, আমায় একটু সময় দিস।”

এরপরই বাবার ডিমেনশিয়ার কথা জানান মীর। লেখেন, “ঘটনাটা আমার যতটা স্পষ্ট মনে আছে, আব্বার স্মৃতিতে সেটা ততটাই ঝাপসা। গত ৪ বছর ধরে ডিমেনশিয়ার সঙ্গে লড়ছেন আমার আব্বা। কিছুই মনে থাকে না। দিনক্ষণ, সাল, সময় – কোন কিছুরই জ্ঞান বিশেষ নেই। হ্যাঁ, এখনও চিনতে পারেন আমায়। নাম ধরে ডাকেন। আব্বা বললে সাড়া দেন। চিকিৎসা চলছে। আমি আশাবাদী। ডাক্তারদের উপর আমার অগাধ বিশ্বাস।”

আপনার বাড়িতেও যদি এমন কেউ থাকেন যিনি কাজে মন দিতে পারছেন না ((International Alzheimer’s Consciousness Day) এবং সমস্ত কিছু একেক করে ভুলে যাচ্ছেন, তাঁদের প্রতি অবহেলা না করার পরামর্শ দেন মীর। দেরি না করে কিংবা দূরে না ঠেলে না দিয়ে কাছের মানুষকে (International Alzheimer’s Consciousness Day) আরও বেশি করে আপন করে নেওয়ার কথা জানাল তারকা। সবশেষে লেখেন, “ভাল থাকবেন সকলে।”



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here