কলকাতা : বিখ্যাত আলতা ও সিঁদুর প্রস্তুতকারী সংস্থার পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে বিশেষ সম্মান বাংলার ঢাকিদের ৷ নতুন মিউজিক ভিডিও প্রকাশ করলেন পণ্ডিত প্রদ্যোৎ মুখোপাধ্যায় ৷

দুর্গাপুজো (Durga Puja 2021) মানেই যেমন কুমোরটুলির ব্যস্ততা, তেমনই শহরে ঢাকিদের আসার সময়। কলকাতায় আসার আগেই এক বিশেষ সম্মান প্রদান করা হল ঢাকিদের। অজয় নদের (Ajay River) পারে কাশবনে ঢাকা চড়ে বসেছিল ঢাকের আসর। নানা বোলে ভেসে উঠল নদীর চড়। এই অভিনব উদ্যোগ আলতা ও সিঁদুর প্রস্তুতকারী সংস্থার। তাদের সংস্থার পঞ্চাশ বছর পূর্তিতে গ্রাম বাংলার ঢাকিদের নিয়ে হয়ে গেল এমন এক মন ভরানো আসর।

পালক লাগানো ঢাকের সঙ্গে ছিল ঢোল, কাঁসর, শঙ্খধ্বনি। সব মিলিয়ে অজয় নদীর পারে পুজোর আমেজ ছিল জমজমাট। ঢাকির দলে ছিলেন পরেশ দাস, অনিল দাস, মনোজিৎ দাস,সুনীল দাস,শ্যামল দাস ও শঙ্খ হাতে জ্যোৎস্না থানদার। সঙ্গে ছিলেন ছিল বীরভূমের ছিনাথ বহুরূপী সংস্থার শিল্পীরা সুবল দাস বৈরাগ্য ( শিব) এবং ধনেশ্বর দাস বৈরাগ্য ( দুর্গা )।

আরও পড়ুন : এনা সাহার প্রযোজিত ছবিতে ডাক্তারের চরিত্রে বুম্বাদা! পরিচালনায় পাভেল

ঢাকের তালে বহুরূপী শিল্পীদের নৃত্য গ্রাম বাংলার ঐতিহ্যকে মনে করায়। সব শেষে সংস্থার পক্ষে ঢাকিদের এবং সব শিল্পীদের সম্মান জানান অরিত্র রায়চৌধুরী। ঢাকিদের নিয়ে এক মিউজিক ভিডিও তৈরি করা হয় পণ্ডিত প্রদ্যোৎ মুখোপাধ্যায়ের সঙ্গীত পরিচালনায়।

আরও পড়ুন : পুজোর গান ‘দুগ্গা মা’ নিয়ে হাজির মেখ্লা দাশগুপ্ত, শুনুন

করোনাকালে কাজের অবস্থা খুবই খারাপ, তাই সংস্থার পক্ষে শিল্পীদের পাশে এসে দাঁড়ানোর এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকাশ পেল সেই মিউজিক ভিডিও। পণ্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায় জানান,”বাংলার ঢাকিদের নিয়ে কাজ করার অনেক দিনের একটা ইচ্ছা ছিল। আর দুর্গা পুজোর আগে এর চেয়ে ভাল আর কীই বা হতে পারত। যাঁরা এই বাদ্যযন্ত্রের ঐতিহ্যের ধারক এবং বাহক, তাঁদের শ্রদ্ধা জানালাম আমার নতুন সুরসৃষ্টির মাধ্যমে। করোনা কালে সবার মতো ওঁদেরও নানা সমস্যা হয়েছে। এই সুর সৃষ্টি তাই ওঁদেরকেই উৎসর্গ করলাম।”

মিউজিক ভিডিওটা মহালয়ার দিন মুক্তি পেয়েছে।সমগ্র ভিডিও পরিকল্পনায় সুদীপ্ত চন্দ। ভিডিও নির্দেশনায় সৌম্যদীপ সরকার,অরুণ হালদার।



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here