ঝিলম করঞ্জাই, কলকাতা: গোয়ার ৫২ তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Indian Global Movie Pageant)-এ এবারও বাংলা ছবির জয়জয়কার। ফিচার বিভাগে এই বছর সেখানে জায়গা পেয়েছে পাঁচটি বাংলা ছবি। সেখানেই নন-ফিচার বিভাগে ২০৩টি ছবির মধ্যে প্রচুর ঝাড়াই বাছাইয়ের পর যে ২০টি ছবি জায়গা পেয়েছে তার মধ্য়ে পশ্চিমবঙ্গের ৩টি ছবিও আছে। আর এই তিনটি ছবির মধ্যে বিশেষভাবে উল্লেখ্য অভিজিত অশোক পালের “নাদ-দ্য সাউন্ড” (Naad – The Sound)।

 স্বল্প দৈর্ঘ্যের ছবি “নাদ”-এ দেখানো হয়েছে একটি শব্দ বা নাদকে কেন্দ্র করে একটি পরিবারের ধর্ম সঙ্কটের কাহিনি এবং তার অসাধারণ এক সমাধান। সেই পরিবারটি হিন্দু বৈষ্ণব, চৈতন্যের ভাব নিয়ে তাঁরা অনেকটাই উদার। যেখানে বাড়ির ভেতর গৃহদেবতার মন্দিরে শ্যাম ও শ্যামা একসঙ্গে পূজিত হন। তবে তাঁরা এখনও পূর্ব পাকিস্তান থেকে পালিয়ে আসার যন্ত্রণা বুকে করে ঘুরে বেড়ান। কিন্তু দেখা যায়, এই পরিবারেরই এক খুদে সদস্য ছোট থেকে অর্থ না জেনেই আজানের “আল্লা হু আকবর“ ধ্বনিটি মাঝে মাঝেই উচ্চারণ করতে থাকে। অন্য ধর্মের উপাসনার প্রতি সেই পরিবারের কোনও বিরোধ নেই। কিন্তু তার অর্থ না জেনে বা পাঠ করার নিয়ম না জেনে ছোট্ট সন্তানের এই কাজে সকলেই অতিষ্ঠ হয়ে ওঠে। আর সেখানেই ধর্মীয় উদারতার মধ্যেও সেই পরিবারে এক প্রকার ধর্ম সঙ্কট তৈরি হয়। চিন্তিত হয়ে পড়ে ওই মেয়ের বাবা। এরপর কী হবে? মেয়েটির বাবা কী করবে? সেই টানাপোড়েনের গল্পই অভিজিত অশোক পালের “নাদ-দ্য সাউন্ড”।

আরও পড়ুন: Gaurav & Ridhima Update: ‘তোমার সঙ্গেই অজস্র সূর্যাস্ত দেখতে চাই’, ভালবাসার বর্ষপূর্তিতে ঋদ্ধিমার উদ্দেশে পোস্ট গৌরবের
 
কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক ও গোয়া সরকারের যৌথ উদ্যোগে আয়োজিত এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে গত শনিবার অর্থাৎ ২০ নভেম্বর থেকে। উৎসব চলবে আগামী ২৮ নভেম্বর পর্যন্ত। এবারে সব বিভাগেই যেভাবে আঞ্চলিক ছবি জায়গা পেয়েছে তা থেকে বোঝাই যাচ্ছে কেন্দ্র সরকার শুধু হিন্দি, ইংরেজি নয়, আঞ্চলিক ভাষার সিনেমাকেও বাড়তি গুরুত্ব দিতে চাইছে। সেইজন্যই ফিচার বিভাগে বোড়ো, ডিমাসা ভাষার ছবিও জায়গা পেয়েছে। স্থান করে নিয়েছে একটি সংস্কৃত ছবিও।



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here