#পুরুলিয়া: করোনার অতিমারি পেরিয়ে ছন্দে ফিরছে লাইট ক্যামেরা অ্যাকশনের দুনিয়া। শীতের আমেজ গায়ে মেখে পুরুলিয়ায় শ্যুটিংয়ে মাতলেন টালিগঞ্জের কলাকুশলীরা। ছবির গল্প সমরেশ বসুর ‘প্রজাপতি’। ষাটের দশকের সমরেশ বসুর উপন্যাস বাঙালিদের অন্যতম প্রিয়। সেই সময়ের বিতর্কিত ‘প্রজাপতি’ উপন্যাসের গল্প নিয়েই তৈরি হবে এই ছবি (Bengali Movie | Taking pictures at Purulia)। জঙ্গল পাহাড়ে নয়, পুরুলিয়া শহরেই শ্যুটিং হবে এই ছবির বললেন পরিচালক সুব্রত সেন (Bengali Movie | Taking pictures at Purulia)।

শ্যুটিং চলছে পুরুলিয়া শহর সংলগ্ন ব্যানার্জি ভিলায়। আচমকা পুরুলিয়াকেই শ্যুটিং স্পট হিসেবে বেছে নেওয়া কেন? আসলে, পরিচালক সুব্রত সেনের অন্যতম পছন্দের জায়গা পুরুলিয়া। এক সময়ের বিশিষ্ট সাংবাদিক সংবাদ সংগ্রহের জন্য বারেবারে ছুটে এসেছেন এই জেলায়। সেই সময় থেকেই পুরুলিয়াকে চেনেন তিনি হাতের তালুর মতো। আর তাই প্রজাপতির ছবির শ্যুটিংয়েও পুরুলিয়াকে বেছে নিয়েছেন তিনি (Bengali Movie | Taking pictures at Purulia)।

শ্যুটিংয়ের ফাঁকে…

সমরেশ বসুর উপন্যাস অবলম্বনে ছবি। সমরেশ বসুর উপন্যাস অবলম্বনে ছবি।

সত্যজিৎ রায় থেকে বুদ্ধদেব দাশগুপ্ত, বহু বিখ্যাত পরিচালকের পছন্দের জায়গা পুরুলিয়া। সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশ’ থেকে বুদ্ধদেব দাশগুপ্তের ‘জানালা’, ‘চরাচর’, ‘উত্তরা’, অপর্ণা সেন থেকে পরমব্রত চট্টোপাধ্যায় রাজ চক্রবর্তী বারে বারে শ্যুটিংয়ের তাগিদে ছুটে এসেছেন রাঙামাটির এই দেশে। এই জেলার জঙ্গল পাহাড় ল্যান্ডস্কেপকে ক্যামেরাবন্দি করতে ভিউ ফাইন্ডারে বারে বারে চোখ রেখেছেন বহু বিখ্যাত পরিচালকেরা।

আরও পড়ুন: বিয়ের সেটে শ্যুটিং! নতুন ছবির কাজ শুরু করলেন নুসরত-যশ

আরও পড়ুন: নমস্কার! এক মিনিট, ‘বব বিশ্বাস’-এর এই টানটান ট্রেলার মিস করবেন না

পরিচালক সুব্রত সেন শ্যুটিং-এর ফাঁকে নিউজ এইট্টিন বাংলাকে বললেন, করোনার কারণে টেলিভিশন থেকে সিনেমার শ্যুটিং বন্ধ ছিল বহু সময় ধরে। আর এতেই চরম সমস্যায় পড়তে হয়েছিল এই পেশার সঙ্গে যুক্ত কলাকুশলীদের। সব কিছুর সঙ্গে সঙ্গে সিনেমাও আস্তে আস্তে ছন্দে ফিরছে। নতুন করে রিলিজ হতে শুরু করেছে সিনেমা। রিলিজ না হলে সিনেমা বানানোর মানেও হয় না। দর্শকের কাছে না পৌঁছলে সেই পরিশ্রমের আর কী মানে, বললেন পরিচালক। উপন্যাসের মূল কাঠামো এক রেখে বেশ কিছু পরিবর্তন করেছেন তিনি। প্রজাপতি সিনেমা নিয়ে অনেক কিছু কথাই খোলা মনে তুলে ধরলেন ছবির পরিচালক।

ইন্দ্রজিৎ মণ্ডল



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here